ফুটবল বিশ্বকাপ কোন দেশ কতবার নিয়েছে । বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা

ফুটবল বিশ্বকাপ কোন দেশ কতবার নিয়েছে । বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা

ফুটবল বিশ্বকাপ কোন দেশ কতবার নিয়েছে অথবা বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা জানার আগ্রহ আমাদের সব সময় থাকে তাই আজকের আর্টিকেল জুড়ে ফুটবল বিশ্বকাপ কোন দেশ কতবার চ্যাম্পিয়ন হয়েছে সাল দেশসহ আজকের পোস্টে আমরা বিস্তারিত উল্লেখ করছি।

কে কবে কতবার জিতেছিল বিশ্বকাপ 


উরুশুয়েতে ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ আয়োজিত হয়। সেবার আর্জেন্টিনাকে ৪-২ গলে হারিয়ে ট্রফি জিতে নিজেদের ঘরেই রেখে দেয় স্বগতিকরা। সেই থেকেই এই ফুটবল বিশ্বকাপের যাত্রা। 

সারা বিশ্বের ফুটবল প্রেমীরা ওদের আগ্রহে  অপেক্ষায় থাকে চার বছর পর পর এই বিশ্বকাপ আসর উপভোগ করার জন্য। অবশেষে চার বছরের প্রতীক্ষার পূর্বে শেষ করে আগামী ২০  নভেম্বর থেকে কাতারে পর্দা উঠছে দ্য গ্ৰেটেস্ট শো অন অর্থ।  খাত ফুটবল বিশ্বকাপের ২২ তম আসর। 


বিশ্বে শ্রেষ্ঠত্বের এই মহারনে সোনার তরী ঘরে ইতোমধ্যেই প্রস্তুত ২৩ দেশ। মরুভূমির গরমের সঙ্গে যুক্ত হচ্ছে বিশ্বকাপ ফুটবল উন্নদনা। আর দলের সঙ্গে তাল মিলিয়ে উঠছেন ভক্তরাও।


আগামী রোববার ( ২০ নভেম্বর ) বাংলাদেশ সময় ঐদিন রাত ৮ টায় বেজে উঠবে সেই দামামা। 

অনুষ্ঠান চলবে টানা ৪৫ মিনিট। পরে রাত দশটা  উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক কাতার। 

তাবে এবার কার ঘরে যাবে এবারের বিশ্বকাপ তা হয়তো পরিস্থিতি বলে দেবে। 

ফুটবল বিশ্বকাপ কোন দেশ কতবার নিয়েছে । বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন তালিকা


চলুন তার আগে জেনে নেই বিশ্বকাপের শুরু থেকে এখন পর্যন্ত তার ঘরে কতবার গেল সোনার এই ট্রফি।

ব্রাজিল ৫

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দল এখন পর্যন্ত ব্রাজিল। এর আগে ২১ টি ফাইনালের ৭ খেল খেলছে তারা। দিচ্ছে ৫ টি বিশ্বকাপ। তারাই একমাত্র দল সবগুলো আসরে অংশগ্রহণ নিয়েছে।

১৯৫৮ সালের সুইডেন প্রথম শিরোপার স্বদ পায় ছেলেছাওরা। এরপর ১৯৬২ সালে আবারও শিরোপা জয় করে দক্ষিণ আমেরিকা দলটি। ৩য় বারের মতন আবার ১৯৭০ সালে বিশ্বকাপ তুলে নেন তারা। 

এরপর টানা ২৪ বছর শুধু পর সাধ না পেলেও ১৯৯৪ সালে কিংবদন্তি রোমারিও জাদুতে ফের সেই স্বাদ পায় তারা। 



১৯৯৮ সালের বিশ্বকাপে জিদানের ফ্রান্সের কাছে হেরে শিরোপা স্বপ্ন ধুলিস্যাৎ হলেও ২০০২ সালের নিজেদের পঞ্চম বারের মতন বিশ্বকাপ ঘরে তুলে রোনালদো, রিভালদো, রোনালদিনহ, বেবের্তো কার্লোস, কাফু সমৃদ্ব ব্রাজিল।

জার্মানি ৪

সবচেয়ে বেশি বিশ্বকাপ ফাইনাল ম্যাচ খেলা দল জার্মানি। এখন পর্যন্ত ৮ বার ফাইনাল ম্যাচ খেলছে দলটি। ১৯৯৪ সালে সুইজারল্যান্ড বিশ্বকাপে প্রথম শিরোপা স্বদ পায় জার্মানরা। 

এরপর ২০ বছর পর ১৯৭৪ সালের বিশ্বকাপ জার্মানদের হাতে উঠে শিরোপা। ১৯৯০ সালের বিশ্বকাপে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ ভরে তুলেন জার্মানরা। 

সবশেষ ২০১৪ সালে ২৪ বছর পর নিজেদের চতুর্থ বিশ্ব কাপ শিরোপা জয় করে জার্মানরা।

ইতালি ৪

৬ বার বিশ্বকাপ ফাইনাল খেলে তারা ৪ বার শিরোপা জয় করে ব্রাজিল, জার্মানির পাশাপাশি বিশ্বকাপের ইতিহাসে সকল দলের তালিকা ইতালি। 

১৯৩৪ ও ১৯৩৮ সালে  টানা ২ বিশ্বকাপের ফাইনালে খেলে নিজেদের ঘরে কাজ তুলে নেন তারা। এরপর তৃতীয় শিরোপা জিতে ৪৪ বছর অপেক্ষায় থাকতে হয়  ইতালিকে। 

১৯৮২ সালের বিশ্বকাপ ফাইনালে তারা পশ্চিম জার্মানিকে হারিয়ে তৃতীয় বিশ্বকাপ জিতে নেয়। এরপর আর ও ২৪ বছর পর ২০০৬ সালে চতুর্থ শিরোপা ঘরে তোলে ইতালি।

আর্জেন্টিনা ৩

বিশ্বকাপের শুরু থেকে এই পর্যন্ত দুইটিতে জিতে শিরোপা জয় করে আর্জেন্টিনা। ১৯৭৮ সালের ফাইনালের অতিরিক্ত সময়ের গোলে ৩_১ ব্যবধানে নেদারল্যান্ডকে হারায় তারা। 

তারপর মাত্র ৮ বছর পর ১৯৮৬ সালের দিওগো ম্যারাডোনার নেতৃত্বে নিজেদের দ্বিতীয়  জিতছে আর্জেন্টিনা। সর্বশেষ আর্জেন্টিনা মেসির নেতৃত্বে ২০২২ বিশ্বকাপ জিতেছে সাম্প্রতিক সময়ে যা বিশ্বব্যাপী অন্যরকম উন্মাদনা তৈরি করেছে।

উরুগুয়ে ২

বিশ্বকাপের ফাইনালে দুবার পা রেখে দুবারই বিশ্বকাপ জেতার স্বাদ পায় উরুগুয়ে। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ আসলে ফাইনালে আর্জেন্টিনাকে ৪_২ গোলে হারিয়ে ট্রফি জিতে যায় স্বাগতিক উরুগুয়ে। 

১৯৫০ সালের ওই আসরের তারা দ্বিতীয়বারের মতো জুলে রিমে ট্রফি জয় করে।

ইংল্যান্ড ১

নিজেদের আধুনিক বিশ্বকাপে আবিষ্কার হিসাবে দাবি করলেও তারা তাদের একমাত্র শিরোপাটি অর্জন করে ১৯৬৬ সালের বিশ্বকাপে।

ফ্রান্স ৩

১৯৯৮ সালে নিজেদের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথম শিরোপাটি যেতে ফ্রান্স। এরপর ২০১৮ সালে ফ্রান্স ৪_২ গোলে ক্রোয়েশিয়াকে  হারিয়ে দ্বিতীয় এবং সর্বশেষ অনুষ্ঠিত ২০১৮ সালের ট্রফি ও নিজেদের ঘরে  তুলে নেন তারা।

স্পেন ১

স্পিন দল ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে নিজেদের একমাত্র শিরপাটি জয় করে। ফাইনালে তারা নেদারল্যান্ডকে ১_০ গোলে হারিয়ে, প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলে।

অবশেষ প্রতীক্ষা ২২ তন আসরের ট্রফি যাবে কার ঘরে।

আগামী ২০ শে নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপের এই আসর। এবার আটটি গ্রুপের মোট ৩২ টি দল অংশ নিবে লড়াইয়ে প্রথম পর্বে। 

এখন থেকে প্রতি গ্রুপের  চ্যাম্পিয়ন আর রানার আপ মিলি ১৬ দল খেলবে দ্বিতীয় পর্বে। তারপরে কোয়ার্টার ফাইনালে ৮ দল খেলবে সেমিফাইনালে ৪ এবং ফাইনালে ২ দল।

উপসংহার


বিশ্বকাপ ফুটবলের ফাইনালে দুই দল ফ্রান্স এবং আর্জেন্টিনা কারো বিরুদ্ধে আজকের বিশ্বকাপের ফাইনালের এ কাপটি এখন শুধু অপেক্ষার বাকি প্রিয় পাঠক বৃন্দ আজকের পোস্টটি আমরা ফুটবল বিশ্বকাপকে কতবার নিয়েছে কোন দেশ কত পার চ্যাম্পিয়ন হয়েছে কত সালে বিস্তারিত আলোচনা করছি আশা করছি আপনারা পোস্ট থেকে অনেক কিছু জানতে পেরেছেন পোস্ট ভালো লাগলে ফেসবুক অথবা যেকোন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন ধন্যবাদ।

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post