সবচেয়ে উপকারী ব্যায়াম

সবচেয়ে উপকারী ব্যায়াম


যে কোন ব্যায়াম এমনিতেই শরীরের জন্য উপকারী। ব্যায়াম করার মাধ্যমে শরীরের ওজন নিয়ন্ত্রণ যেমন থাকে। ঠিক তেমনি ভাবে ব্যায়াম করার দ্বারা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। যার কারণে একজন মানুষ দীর্ঘ সময় বিভিন্ন রোগ থেকে সুস্থ থাকতে পারে। 


ব্যায়ামের মধ্যে এমন কিছু ব্যায়াম রয়েছে যেগুলো করলে আপনি সুন্দর এবং হ্যান্ডসাম থাকতে পারবেন। অর্থাৎ আপনার শরীরের শারীরিক গঠন সৌন্দর্যকে ধরে রাখবে এসব ক্ষেত্রে ডায়েটে খুব একটা কাজ হয় না এর পরিবর্তে ঘরে বসে এমন কিছু ব্যায়াম করতে পারেন যা আপনার শারীরিক গঠন সুন্দর করতে সাহায্য করবে এমনই তিনটি ব্যায়ামের কথা আলোচনা করব আজকের আর্টিকেলে।


সবচেয়ে উপকারী ব্যায়াম


এখানে আমরা তিনটি সবচেয়ে উপকারী ব্যায়াম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। দৈনন্দিন জীবনে আপনারা এই তিনটি ব্যায়াম করলে আপনাদের শারীরিক গঠন সুন্দর থাকবে এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।


সবচেয়ে উপকারী প্রথম ব্যায়াম


  1. প্রথমে হাটু ভেঙ্গে বজ্রসনে বসুন। এবার দুই হাত দুই হাঁটুর উপর রাখুন।
  2. হাতের পাতা জোড় করে শ্বাস নিতে নিতে হাত দুটি উপরে উঠান।
  3. এবার নিঃশ্বাস ছাড়তে ছাড়তে শরীরকে সামনের দিকে ঝুকিয়ে কপাল ও হাত দুটিকে মেঝেতে লাগান।
  4.  এভাবে ৩০ সেকেন্ড থাকুন। ৩০ সেকেন্ড বিরতি দিয়ে এই ব্যায়ামটাই তিনবার করুন।


১ম ব্যায়ামটি উপকারিতা


এই ব্যায়ামটি উচ্চতা বাড়াতে সাহায্য করে পুরো শরীরে রক্ত সঞ্চালন করে। মনোযোগ বাড়ায়। হাতের পেশি টানটান করে। সুস্থ অসুস্থ প্রত্যেকটি মানুষের জন্য এটি অত্যন্ত সহজ একটি ব্যায়াম।


সবচেয়ে উপকারী দ্বিতীয় ব্যায়াম


  • প্রথমেই মেঝেতে লম্বা হয়ে শুয়ে পড়ুন। এবার পা দুটি ভেঙ্গে নিন।
  • এরপর হাত দুটি খরচ আকারে ভাস করে নিন।
  • এবার নিঃশ্বাস ছাড়তে ছাড়তে শরীরের উপরিভাগ কে উপরের দিকে এমন ভাবে টেনে তুলুন যাতে পেটে চাপ পড়ে। সঙ্গে সঙ্গে আবার নামিয়ে নিন। 
  • খেয়াল রাখবেন মাথার পিছনের দিক যেন মেঝেতে না লাগে।
  • এভাবে ১২ বার করলে ১ সেট হবে। এক মিনিট বিরতি দিয়ে পরপর ৩ সেট করুন।


২য় ব্যায়ামটির উপকারিতা


প্যাড ও পিঠের উপরিভাগের মেদ কমাতে সাহায্য করে একটু বয়স হয়ে গেলে শরীরে যে একটা থলথলে ভাব আসে তা দূর হয় এবং শরীরের গঠন সুন্দর হয়।


সবচেয়ে উপকারী তৃতীয় ব্যায়াম


  • মেঝেতে লম্বা হয়ে শুয়ে পড়ুন। এবার হাত দুটি ভাঁজ করে মাথার পিছনে রাখুন।
  • পা দুটি ৪৫° উপরে তুলুন। এবার ডান কিংবা বা যেকোনো একদিকের পা ভেঙ্গে নিন। 
  • এবার ডান হাতের কনুই  বাম পায়ের হাঁটুর সঙ্গে লাগানোর চেষ্টা করতে হবে। 
  • একইভাবে ডান হাতের কনুই বা পায়ের হাঁটুর সঙ্গে লাগানোর চেষ্টা করুন।
  • এভাবে ২৪ বার করলে এক সেট হবে। এক মিনিট বিরতি দিয়ে তিনবার করুন।


৩য় ব্যায়ামটির উপকারিতা


পেটের নিচের অংশের মেদ কমাতে সাহায্য করে। এছাড়া কোমরের দুই পাশের মেদ কমিয়ে গঠন সুন্দর করে। শরীরের রক্ত সঞ্চালন বাড়ায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


আরো পড়ুন: সকালে কোন ধরনের ব্যায়াম করা উচিত?


সর্বশেষ: 


সবচেয়ে উপকারী ব্যায়াম / সবচেয়ে উপকারী তিনটি ব্যায়াম সম্পর্কে গোছানো আজকের আলোচনাটি এখানেই শেষ করছি।  আশা করি এইভাবে অর্থাৎ যেভাবে আমরা উপরে উল্লেখ করেছি, আপনারা যদি কিছুদিন ব্যায়াম করেন, তাহলে আপনাদের শরীরের গঠন সৌন্দর্য হবে, এবং আপনাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।  আশা করি আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগবে। অবশ্যই আপনার মতামত জানাবেন। আমাদের ওয়েবসাইট ঘুরে দেখবেন। ধন্যবাদ।


আরো পড়ুন: সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত


ব্যায়াম করার সবচেয়ে সেরা সময়,ব্যায়াম বা শরীরচর্চা করলে কি উপকার হয়,কখন ব্যায়াম করলে অধিক উপকার পাবেন,ব্যায়াম করার নিয়ম,সকালে ব্যায়াম করার উপকারিতা,পুরো শরীরের ফ্রি হ্যান্ড ব্যায়াম সকলের জন্য উপকারী,সকালে যোগ ব্যায়ামের উপকারিতা,যোগ ব্যায়াম করার নিয়ম,ব্যায়ামের উপকারীতা,কোমর ব্যথার ব্যায়াম,ভুরি কমানোর উপায় ব্যায়াম,যোগ ব্যায়াম করার সঠিক নিয়ম,চর্বি কমানোর উপায় ব্যায়াম।


আরো পড়ুন: ব্যায়াম করার উপকারিতা ও অপকারিতা

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post