ব্যায়াম করার সঠিক সময় । প্রতিদিন কতটুকু ব্যায়াম করা উচিত?

ব্যায়াম করার সঠিক সময় । প্রতিদিন কতটুকু ব্যায়াম করা উচিত?

ব্যায়াম করার সঠিক সময় - রাতে ব্যায়াম করা কি ভালো? প্রতিদিন কতটুকু ব্যায়াম করা উচিত? একটি কথা প্রচলিত আছে জানেন তো?  কথায় বলে শরীর ফিট তো আপনি হিট। শরীরকে ফিট রাখতে সুস্থ রাখতে ব্যায়াম করার কোন বিকল্প নেই নিয়মিত ব্যায়াম করলে ওয়ার্কআউট করলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

ব্যায়াম করার সঠিক সময়


ব্যায়াম করার সঠিক কিছু সময় রয়েছে যখন ব্যায়াম করলে এটির শরীরের জন্য বেশি কার্যকর এবং অল্পতেই আপনার শরীরে ফিট থাকবে সম্পূর্ণ আলোচনাটি পড়লে আশা করি আপনারা ব্যায়াম করার সঠিক সময় এবং প্রতিদিন ব্যায়াম করা কতটুকু পরিমাণে উচিত এই বিষয়গুলো জানতে পারবেন।


প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করলে শরীর ভালো থাকবে সঙ্গে শরীরের ওজনও কমবে যারা জিমে যেতে পারেন না বা খুব হেভি ওয়ার্কআউট যাদের পক্ষে করা সম্ভব নয় শরীর ফিট রাখার জন্য ব্যায়াম করা অত্যন্ত উপকারী।


সন্ধ্যার পরও ব্যায়াম করতে পারেন কিন্তু জার্নাল অফ ফিজিওলজির গবেষণায় বলা হয়েছে এই সময় ব্যায়াম করলে কারো কারো ঘুমের সমস্যা হয় বিশেষ করে ভারী ব্যায়াম করলে তবে বিজ্ঞানীদের মতে যদি ব্যায়াম করার পর গোসল করে খেয়ে দেয়ে শুয়ে না পড়েন তাহলে বিপদ তত বিপদ নেই তবে সকালে ঘুম থেকে উঠেই ব্যাংক সেরে ফেলতে পারলে সারাদিন ভাবনা থাকে না একটা নিয়ম তৈরি হয়ে যায়। দুপুরে বিকেলে বা রাতে ব্যায়াম করলে মাঝেমধ্যেই বাদ পড়তে পারে যা কিছুটা হলেও ক্ষতিকর।


আরো পড়ুন: সকালে কোন ধরনের ব্যায়াম করা উচিত?



তাহলে কখন করবেন?


প্রথমে ভেবে নিন দিনের কোন সময় আপনি সবচেয়ে থাকেন কখন সময় পাবেন সেটাও ঠিক করে নিন।


সময় নিয়ে টানাটানি থাকলে বিভিন্ন সময় ব্যায়াম করে দেখে নিন কোন রুটিন মেনে চললে আপনি সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ বোধ করছেন।

সকালে ঘুম থেকে উঠেই ব্যায়াম করা যেতে পারে। দীর্ঘ সময় ঘুমের পর সকালে ব্যায়াম করা সারাদিন ফুরফুরে রাখতে পারে আপনাকে সন্ধ্যা ছাড়া আগে বিকেলটাও ব্যায়াম করার জন্য উপযুক্ত সময় যেহেতু ব্যায়াম করলে শরীরের ঘাম ঝরে তাই নরম আবহাওয়াতেই ব্যায়াম করা ভালো।

দুপুরবেলা বা বেশি গরমে ব্যায়াম করলে সহজেই ক্লান্ত মনে হতে পারে তাই এ সময় ব্যায়াম না করাই ভালো অনেকে ব্যস্ততার জন্য সারাদিন সময় করে উঠতে পারেন না তারা রাতে ব্যায়াম করেন এতে কোন সমস্যা নেই।


আরো পড়ুন: সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত



যাদের সারাদিন ঘরে কাটাতে হয় তারা চাইলে যেকোনো সময় ব্যায়াম করতে পারেন। ব্যায়ামের সময় অনেক বেশি খাবার খাওয়া ঠিক নয় হালকা খাবার যেমন একটা কলা বা বিস্কুট খেয়ে ব্যায়াম করলে উপকার পাওয়া যাবে।


সকালে ব্যায়াম করতে গিয়ে অনেকে ব্যায়াম শেষে বড় পেট খেয়ে বাড়ি ফেরেন এতে ব্যায়ামের কোন উপকারিতা থাকে না।

যারা নিয়মিত ব্যায়াম করেন তারা বেশি দিনের অবসর কাটালে বা কোথাও ঘুরতে গেলে খাবারের দিক নজর রাখা উচিত।

ঘুরতে গিয়ে বেশি দিন থাকার পরিকল্পনা করলে সুযোগ থাকলে টুকটাক ব্যায়াম করা যেতে পারে।

প্রেম করার আগে বা পরপরই বেশি পরিমাণে পানি পান করা ঠিক নয় ব্যায়ামের পর একটু বিশ্রাম নিয়ে তারপর পানি পান করুন।

ব্যাঙের আদর্শ সময় বলে কিছুই হয় না যখন সময় বার করতে পারবেন আপনার শরীর বেশি সবচেয়ে বেশি সাড়া দেবে ও আপনার কাজে ব্যাঘাত ঘটবে না সেটাই আপনার জন্য উপযুক্ত ব্যায়াম করার সময় এবং এই সময় আপনি অভ্যাস করে নিন।


আরো পড়ুন: ব্যায়াম করার উপকারিতা ও অপকারিতা



প্রতিদিন কতটুকু ব্যায়াম করা উচিত?


প্রতিদিন কতটুকু ব্যায়াম করা উচিত এ সম্পর্কে গবেষকরা তাদের গবেষণায় বলেছেন প্রতি সপ্তাহে ১৫০ থেকে ৩০০ মিনিট মাঝারি ব্যায়াম বা 75 থেকে 150 মিনিট উচ্চ গতিতে ব্যায়াম করা উচিত।

পেশী শক্তিশালী করনের জন্য সপ্তাহে অন্তত দুদিন ব্যায়াম করাও অনেক কষ্টকর। 

আপনি মনে করতে পারেন কয়েন ঘন্টা জিমে ঘাম ঝরালে তা আপনার জন্য উপকারী উত্তম ব্যক্তির হিসেবে ব্যায়াম করার ধরন পার্থক্য হতে হবে। 

কারণ যাদের অতিরিক্ত ওজন হয়ে গিয়েছে তাদের একটি মাত্রায় এবং নিয়মিত ব্যায়াম করতে হবে। 

ব্যায়াম করার দ্বারা যেমন শরীরের ওজন কমে বা পরিমাপ মত থাকে পাশাপাশি সবচেয়ে উপকারী হল শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় যার কারণে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

তাই একটি নির্দিষ্ট সময় পরিমাণে আপনাকে নিয়ম মেনে ব্যায়াম করতে হবে তাহলেই কেবল আপনার উপকারে আসবে।


সর্বশেষ: ব্যায়াম করার সঠিক সময় । প্রতিদিন কতটুকু ব্যায়াম করা উচিত? এই দুটি বিষয়কে সামনে রেখে আজকে আমরা গঠনমূলক আলোচনা করলাম আশা করি আপনারা সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়লে। আপনাদের লাইফে একটি সুন্দর পরিবর্তন আসবে। কারণ পরিমাপ এবং সময়মতো ব্যায়াম করার দ্বারা শরীরের গঠন সুন্দর থাকে এবং আকর্ষণীয় হয়ে ওঠে। আমাদের ওয়েবসাইট ঘুরে দেখার আমন্ত্রণ রইল। ধন্যবাদ।


আরো পড়ুন: সবচেয়ে উপকারী ব্যায়াম


ব্যায়াম করার সঠিক সময় কোনটি,ব্যায়াম করার সঠিক সময়,ব্যায়াম করার সঠিক নিয়ম,ব্যায়াম করার নিয়ম,ব্যায়াম করার সঠিক নিয়ম,ব্যায়াম করার সঠিক সময় কখন,ব্যায়াম করার সঠিক সময় কখন হওয়া উচিত,সকালে ব্যায়াম করার উপকারিতা,ব্যয়াম করার সঠিক সময়,যোগ ব্যায়াম করার সঠিক পদ্ধতি,শরীরচর্চা করার সঠিক সময়।

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post